আল্লাহর পছন্দনীয় ও অপছন্দনীয় নামায কোনটি?

0 1,186
বিসমিল্লাহি রাহমানির রাহিম।
প্রিয় বন্ধুরা আশা করি ভাল আছেন। প্রথমে শুভেচ্ছা জানায় বিশ্ব নাবী হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া আলেহি ওয়া সাল্লাম এর পবিত্র জন্ম দিবসের শুভেচ্ছা।
 
বন্ধুগণ আমরা মুসলমান হিসাবে আমাদের সবচয়ে মুল্যবান যএকাটি ইবাদন সেটি হলো নামায। আমরা সকলে কম বেশী নামায পরে থাকি। আসুন আজ জেনে নেই নামায কয় ধরণে?
আয়াতুল্লাহ জাওয়াদ আমেলি বলেনঃ নামায দুই ধরনের।
বন্ধুগণ আমরা মুসলমান হিসাবে আমাদের সবচয়ে মুল্যবান একাটি ইবাদন সেটি হলো নামায। আমরা সকলে কম বেশী নামায পরে থাকি। আসুন আজ জেনে নেই নামায কয় ধরণে?
 
আয়াতুল্লাহ জাওয়াদি আমেলি বলেনঃ
নামায দুই ধরণের।
১। ঠোট বা জিহবার মাধ্যমে নামাযঃএ ধরণের নামায হলো যা শুধু ঠোট বা জিহবার মাধ্যমে উচ্চারণের মধ্যে সীমাবদ্ধ থাকে।
 
২। আল্লাহর পছন্দনীয় নামাযঃ যে নামায মানুষকে সমস্ত ধরণের গুণাহর কাজ থেকে দূরে রাখে। মহান আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেনঃ
تْلُ مَا أُوحِيَ إِلَيْكَ مِنَ الْكِتَابِ وَأَقِمِ الصَّلَاةَ ۖ إِنَّ الصَّلَاةَ تَنْهَىٰ عَنِ الْفَحْشَاءِ وَالْمُنكَرِ ۗ وَلَذِكْرُ اللَّهِ أَكْبَرُ ۗ وَاللَّهُ يَعْلَمُ مَا تَصْنَعُونَ (45)
আপনি আপনার প্রতি প্রত্যাদিষ্ট কিতাব পাঠ করুন এবং নামায কায়েম করুন। নিশ্টয় অশ্লীল কাজ থেকে বিরত রাখে। আল্লাহর স্মরণ সর্ শ্রেষ্ঠ। আল্লাহ জানেন তোমরা যা কর।
 
আল্লাহর পছন্দনীয় নামায ও অপছন্দনীয় নামায আলাদা করবো কিভাবে?
 
যদি ফজরের নামায ঐ নামাযি ব্যাক্তিকে যহরের নামাযের সময়ের মধ্যে গুণাহ থেকে দুরে রাখে তাহলে ঐ নামায আল্লাহ পছন্দনীয় নামায।
 
যদি যহরের নামায ঐ নামাযি ব্যক্তিকে আছরের সময়ের মধ্যে গুণাহ থেকে দূরে রাখে তাহলে ঐ নামায আল্লাহ পছন্দনীয় নামায।
যদি আসরের নামায ঐ নামাদি ব্যক্তিকে মাগরীব ও এশার নামাযের সময়ের মধ্যে গুণাহ থেকে দূরে রাখে তাহলে ঐ নামায আল্লাহ পছন্দনীয় নামায।
 
যদি এশার নামায ঐ নামাযি ব্যক্তিকে ফজরের সময়ের মধ্যে গুণাহ থেকে দূরে রাখে তাহলে ঐ নামায আল্লাহ পছন্দনীয় নামায।
 
এর বাহিরে অন্য সকল নামায যা পড়ার পর ঐ নামাযি ব্যক্তিকে গুণাহ থেকে দূরে রাখে না তাহলে ঐ নামায শুধু ঠোট ও জিহবার দ্বারা পড়া হয়ে থাকে । যা আল্লাহ তায়ালার কাছে অপছন্দনীয় নামায।
প্রিয় বন্ধুগণ আশা করি বিষয়টি আপনাদের কাছে পরিষ্কার হয়েছে।
সবার সুস্বাস্থ কামনা করে আজ শেষে করছি।
ধন্যবাদ সকলকে।

Leave A Reply

Your email address will not be published.