কাশ্মীরের নিয়ন্ত্রণ শুধু একটি অঞ্চলেরই নিয়ন্ত্রণ নয়, এটি ইসলামের উপর হিন্দুদের বিজয়ও: মোদী

"কাশ্মীর ইস্যু শুধুমাত্র একটি অঞ্চলের উপর ভারতের নিয়ন্ত্রণ রক্ষার বিষয়ই নয়, এটি ইসলামের উপর হিন্দুদের বিজয়ও": ভারতের স্বাধীনতা দিবসের বক্তব্যে এ কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী- খবর 'দ্য ওয়াশিংটন পোস্ট'র।

0 4,559

শুধু কাশ্মীর ই নয়;নাগাল্যান্ড, মিজোরাম, অরুণাচল প্রদেশ, সিকিমসহ দেশের ১১ টি রাজ্যে, রাজ্যের বাসিন্দা ছাড়া বাইরের কেউ জমি কিনতে পারেন না।
এছাড়াও ভারতের কোনও রাজ্যেই আদিবাসীদের জমি কেউ কিনতে পারে না।

কিন্তু শুধু কাশ্মীরকেই কেন টার্গেট করে আইন বাতিল করা হল, অন্য কোথাও নয় কেন?

কাশ্মীরে যেতে আলাদা পারমিট নিতে হতো না কখনওই। কিন্তু, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, সিকিম (ছাঙ্গু এলাকা) যেতে এখন আলাদা পারমিট নিতে হয়! কারন সেখানে কেন্দ্রীয় সরকার বা প্রশাসনের তেমন কোনো নিয়ন্ত্রণ নেই। এ সব নিয়ে কোন পদক্ষেপ নেওয়া হয়নি, কেন?

কাশ্মীরীদের সব সময়ই কর দিতে হতো কিন্তু
নাগাল্যান্ড, মিজোরাম, অরুণাচল প্রদেশ, সিকিম রাজ্যের অধিবাসীদের আয়কর দিতে হয় না। ১৯৪৯ এর চুক্তি অনুযায়ী ত্রিপুরার জন-জাতিকেও আয়কর দিতে হয় না, কেন?

মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ, সিকিমে অনেক পন্যের কোন কর লাগে না, কেন?

এমনকি নাগাল্যান্ডকে আলাদা পাসপোর্টের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। কেন? কি কারনে? এই অঞ্চল নিয়ে ভারত সরকারের মাথাব্যথা নেই কেন? এসব অঞ্চলের নিয়ন্ত্রণ নিতে ভারতের কেন্দ্রীয় সরকার কোনো সামরিক শক্ত পদক্ষেপ নেয়নি, কেন?

তাহলে শুধুমাত্র কাশ্মীরই টার্গেট কেন?
উত্তর: এটি মুসলমান সংখ্যাগরিষ্ঠ এলাকা বলে! প্রতিবেশী মুসলিম দেশ পাকিস্তানের বিরুদ্ধে যেকোনো ভাবেই জয়ী হতে হবে বলেই এখানে লাখো সেনা মোতায়েন করা হয়েছে। ভারত সরকার এখানে জিরো টলারেন্স সিদ্ধান্ত বাস্তবায়ন করছে।

শুধুমাত্র মুসলমানদের বিরুদ্ধে জয় অর্জন করতেই যে এখানে হিন্দুত্ববাদী ভারত সরকার এত আগ্রাসন চালাচ্ছে তা অনেকটাই স্পষ্ট হয় ভারতের স্বাধীনতা দিবস-২০১৯ এ দেওয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণে। বক্তব্যে মোদী বলেন, “কাশ্মীর ইস্যু শুধু আঞ্চলিক নিয়ন্ত্রণ রক্ষার বিষয়ই নয়, এটা মুসলমানদের বিরুদ্ধে হিন্দুদের বিজয়ও!”

ভারতের স্বাধীনতা দিবসে ‘দ্য ওয়াশিংটন পোস্ট’র খবর!

Leave A Reply

Your email address will not be published.