কাশ্মিরে কারফিউ, সেনাটহল: কেমন আছে?

0 314

জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার পর সেখানে কারফিউ জারি করেছে উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সরকার। পুরো কাশ্মির উপত্যকায় এখন থমথমে অবস্থা বিরাজ করছে। শ্রীনগরসহ বিভিন্ন শহরে সেনাবাহিনীর কড়া টহল চলছে।

গত সোমবার ভারতের প্রেসিডেন্টের পক্ষ থেকে ডিক্রি জারি করে ৭০ বছরের কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়া হয়েছে। এর একদিন পরই জম্মু-কাশ্মিরের গুরুত্বপূর্ণ শহরগুলোতে কারফিউ জারি করা হয়। সেখানে প্রায় নয় লাখ সেনা ও আধাসামরিক বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে এবং সেনা ও বিমানবাহিনীকে উচ্চ সতর্কতায় রাখা হয়েছে।

কারফিউয়ের মধ্যে লোকজনের চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে বলা হয়েছে- পুরো দুনিয়া থেকে কাশ্মির বিচ্ছিন্ন। গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে ভূতুড়ে পরিবেশ বিরাজ করছে। রাস্তাঘাটে খুব কম লোকজন দেখা যাচ্ছে। এখনো টেলিফোন ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। একান্ত জরুরি প্রয়োজন ছাড়া কাউকে ঘরের বাইরে যেতে দেয়া হচ্ছে না। কার্যত সেখানকার সমস্ত দোকানপাট বন্ধ এবং নতুন কোনো খাদ্যদ্রব্য সেখানে পৌঁছাচ্ছে না। ভারত সরকার কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেবে -আগেই এমন শংকা ছড়িয়ে পড়েছিল এবং সে কারণে অনেকেই খাদ্যদ্রব্য মজুদ করে রেখেছেন।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, কারফিউ ও সেনা টহলের ভেতর দিয়েও গতকাল (মঙ্গলবার) শ্রীনগরে খণ্ড খণ্ড প্রতিবাদ মিছিল হয়েছে। নিরাপত্তা বাহিনীর গুলিতে আহত হয়ে ছয়জন হাসপাতালে ভর্তি হয়। তবে ভারতীয় কর্তৃপক্ষ দাবি করে চলেছে, কাশ্মিরের শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করেছ।#

পার্সটুডে

Leave A Reply

Your email address will not be published.