এবার পরিষ্কার রাস্তায় ময়লা ফেলে ঢাবি উপাচার্যের ‘ক্লিন ক্যাম্পাস উইক’ উদ্বোধন

0 420

একের পর এক ঘটনার জন্ম দিয়ে প্রতিদিন সংবাদের শিরোনাম হচ্ছেন দেশের গুরুত্বপূর্ণ পদে বসে থাকা ব্যক্তিবৃন্দ, যেগুলোর অধিকাংশই হাস্যরসাত্মকে ভরা এবং সমালোচিত। এই মাত্র মাস খানিক আগে পরিকল্পিতভাবে রাস্তায় সিটি করপোরেশনের ফেলে রাখা ময়লা পরিষ্কার করতে গিয়ে সমালোচিত হয়েছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। প্রায় একই রকম ঘটনা এবার ঘটালেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উদযাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতি মাসের প্রথম সপ্তাহকে ‘ক্লিন ক্যাম্পাস উইক’ হিসেবে পালন করা হবে বলে আগেই ঘোষণা এসেছিল। আজ সেই কর্মসূচির উদ্বোধন করতে গিয়েই এমন ঘটনা ঘটালো ঢাবি প্রশাসন।

সাধারণত ভোরবেলায় সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা রাস্তা ঝাড়ু দিয়ে থাকেন, ওই ময়লাগুলো পরে করপোরেশনের গাড়ি অন্য জায়গায় নিয়ে ফেলে। ৫ আগস্ট সোমবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচ্ছন্ন রাস্তায় ময়লা ফেলার পর সেটি পরিষ্কার করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিন ক্যাম্পাস উইকের উদ্বোধন করা হয়েছে বলে সাধারণ ছাত্র-ছাত্রীদের কাছ থেকে অভিযোগ পাওয়া গেছে।

ঘোষণা অনুযায়ী সকালে ‘ক্লিন ক্যাম্পাস উইক’র উদ্বোধনের কথা ছিল উপাচার্যের। বেলা ১১টায় উপাচার্যের উদ্বোধনের আগে সেখানে ময়লা ছিটিয়ে দেন বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা। এরপর ঘটা করে সে ময়লা পরিষ্কার করে ক্লিন ক্যাম্পাস উইক উদ্বোধন করা হয়। বিষয়টি নিয়ে প্রশাসনের তীব্র সমালোচনা করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ডাকসু’র এজিএস মো. সাদ্দাম হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্টরা।

Leave A Reply

Your email address will not be published.