ফোরদু পরমাণু প্রকল্প চালু করলো ইরান: ইউরোপীয় ইউনিয়ন নিষ্ক্রিয়।

0 273

‘ফোরদু’ পরমাণু স্থাপনায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ শুরুর মাধ্যমে চতুর্থ দফায় পরমাণু সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রেখেছে ইরান। এখানে পাঁচ শতাংশ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ করা হবে।

ইরানের আণবিক শক্তিসংস্থার পক্ষ থেকে আজ জানানো হয়েছে প্রেসিডেন্ট ড. হাসান রুহানির নির্দেশে ‘ফোরদু’ পরমাণু স্থাপনার এক হাজার ৪৪টি সেন্ট্রিফিউজে গ্যাস ঢোকানোর প্রক্রিয়া শুরু করা হয়েছে। এই সংস্থার মুখপাত্র বেহরুজ কামালভান্দি আজ জানিয়েছেন, “আগামী শনিবার থেকে ফোরদু পরমাণু স্থাপনায় সাড়ে চার শতাংশ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ করা হবে।” ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি জানিয়েছেন, “চতুর্থ দফায় পরমাণু সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রেখে পাঁচ শতাংশ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ করা হবে।”

ইউরেনিয়ামকে সমৃদ্ধ করা পরমাণু শিল্পের একটি অতি গুরুত্বপূর্ণ অংশ। এ ক্ষেত্রে ইরান ব্যাপক সাফল্য অর্জন করেছে। ইরান ২০ শতাংশ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ করার সক্ষমতা অর্জন করেছে যদিও এতোটা এ মুহূর্তে ইরানের প্রয়োজন নেই। সমৃদ্ধ করার ক্ষেত্রে ইরান স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে এবং এ প্রযুক্তিকে ইরান গবেষণা, ওষুধ তৈরি, চিকিৎসা, কৃষি, শিল্প প্রভৃতি ক্ষেত্রে কাজে লাগাতে পারবে। অর্থাৎ বলা যায়, ইরানের পরমাণু শিল্প দিন দিন সমৃদ্ধ হচ্ছে এবং ইরানের বিজ্ঞানীরা এ ক্ষেত্রে সাফল্যের চূড়ায় অবস্থান করছেন।

ইরান পরমাণু সমঝোতা মেনে নেয়ার পাশাপাশি শান্তিপূর্ণ উদ্দেশ্যে এ কর্মসূচি অব্যাহত রেখেছে। অত্যাধুনিক আইআর-সিক্স সেন্ট্রিফিউজ উন্মোচনের মাধ্যমে ইরান তার পরমাণু শিল্পে সমৃদ্ধির প্রমাণ দিয়েছে। এমনকি আমেরিকার সর্বোচ্চ চাপ সৃষ্টির কৌশলও ইরানকে তার পরমাণু গবেষণা কর্ম থেকে বিরত রাখতে পারেনি।

হ্যান্স ব্লিক্স

পরমাণু সমঝোতার ৩৬ নম্বর ধারা অনুযায়ী ইরান চতুর্থ দফায় পরমাণু সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার ঘোষণা দিয়েছে।

ইরানের এ পদক্ষেপের ব্যাপারে ইউরোপীয় দেশগুলোর নেতিবাচক প্রতিক্রিয়া শ্রেফ রাজনৈতিক। অথচ চুক্তির নিয়ম অনুযায়ী একপক্ষ চুক্তি মানতে অস্বীকৃতি জানালে অন্য পক্ষও তা থেকে বেরিয়ে যাওয়ার অধিকার রাখে। ফোরদু প্রকল্পে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরুর প্রতিক্রিয়ায় আইএইএ’র সাবেক প্রধান হ্যান্স ব্লিক্স বলেছেন, পরমাণু সমঝোতার নিয়ম মেনেই ইরান চতুর্থ দফায় নিজের প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রেখেছে।

যাইহোক, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইউরোপও তাদের প্রতিশ্রুতি পালন না করায় ইরান এ পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে। অর্থাৎ এর মাধ্যমে ইউরোপের নিষ্ক্রিয়তার কঠিন জবাব দিল ইরান। #

পার্সটুডে

Leave A Reply

Your email address will not be published.