পবিত্র কোরআন সঙ্গে নিয়ে মহাকাশে গেলেন প্রথম আরব্য মুসলিম নভোচারী!

0 1,329

হাজা আল-মানসুরি। প্রথম কোনো আরব্য যুবক, যিনি মহাকাশ ভ্রমণে গেলেন। মহাকাশ সফরে তিনি সঙ্গে নিয়ে গেছেন পবিত্র কোরআনুল কারিমের একখণ্ড পাণ্ডুলিপি।

মার্কিন মহাকাশ সংস্থা (নাসা) সাইটের ঘোষণা অনুযায়ী গত ২৫ সেপ্টেম্বর মহাকাশযান Soyuz MC-15 এর মাধ্যমে ৮ দিনের সফর শুরু করেছে। এ সফরে থাকবে ৩ নভোচারী। এদের একজন আরব আমিরাতের মুসলিম নভোচারী হাজা আল-মানসুরি। একজন আমেরিকান জেসিকা মেয়ার ও আরেক জন রাশিয়ানন কমান্ডার ওলেগ স্ক্রিরিপোচকার।

عقب انتهائي من اختبار جهاز الطرد المركزي في المراحل النهائية للفحوصات الطبية. هذا الجهاز يحاكي رحلة العودة للأرض على متن كبسولة سويوز والتى قد يصل فيها وزن رائد الفضاء إلى 8 أضعاف وزنه الطبيعي. وفي الصورة زميلي سلطان النيادي خلال تواجده داخل الجهاز تحضيراً لبدء الاختبار. pic.twitter.com/loPRxcm8yB

এ তথ্য নিশ্চিত করেছে সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম গালফ নিউজ।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, মার্কিন মহাকাশ সংস্থা নাসার ঘোষণা অনুযায়ী বুধবার আমিরাতের স্থানীয় সময় বিকেল ৫টা ৫৭ মিনিটে কাজাকিস্তানের বাইকনুর কসমোড্রোম থেকে ‘সয়ুজ এমএস ১৫’-এর মাধ্যমে মহাকাশে যাত্রা শুরু করেন ওই নভোচারী।

প্রতিবেদনে বলা হয়, মহাকাশ সফরে ১০ কেজি পণ্য বহন করতে পারবেন নভোচারী হাজা। এর অংশ হিসেবে তিনি সঙ্গে নিয়েছেন একখণ্ড অনুলিপি, পারিবারিক ছবি, খাঁটি সিল্কে বোনা আরব আমিরাতের পতাকা, ‘কিসাতি’ (আমার গল্প) নামক একটি গ্রন্থ, শায়খ জায়েদ বিন সুলতান আল নাহইয়ানের ছবি এবং ‘আল গাফ’ গাছের ৩০টি বীজ।

আগামী ৩ অক্টোবর সকালে কাজাকিস্তানের হাজ্জায় মহাকাশ স্টেশনে ফিরে আসার কথা রয়েছে ওই নভোচারীর।

Leave A Reply

Your email address will not be published.