শান্তি উদ্যোগ এগিয়ে নিতে একমত পাকিস্তান, ইরান ও সৌদি আরব!

0 754

ইমরান খান ও সৌদি রাজা সালমান বিন আব্দুল আজিজের বৈঠক!

মধ্যপ্রাচ্য অঞ্চলে শান্তি এবং নিরাপত্তা রক্ষার বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান যে উদ্যোগ নিয়েছেন তাকে আরো সামনে এগিয়ে নেয়ার ব্যাপারে সৌদি আরব সম্মত হয়েছে। শান্তি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকতে এবং এ বিষয়ে ঘনিষ্ঠভাবে পরামর্শ করার জন্য পাকিস্তান ও সৌদি আরব একমত হয়েছে।

গতকাল (মঙ্গলবার) পাক প্রধানমন্ত্রী ইমরান খান সৌদি আরব সফরে যান এবং তিনি সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান এবং রাজা সালমান বিন আবদুল আজিজের সঙ্গে আলাদা আলাদা বৈঠকের পর এ বিষয়ে একটি সমঝোতা হয়।

সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান ও ইমরান খানের বৈঠক!

পাক প্রধানমন্ত্রী আজ সকালে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে ফিরে আসেন। সৌদি সফরের সময় ইমরান খান ইরানের সঙ্গে সৌদি আরবের চলমান উত্তেজনা নিরসন করার ব্যাপারে পাকিস্তানের আগ্রহ ও প্রচেষ্টার কথা জোরালোভাবে তুলে ধরেন।

সদ্য সমাপ্ত জাতিসংঘ সাধারণ পরিষদের চতুর্থ বার্ষিক অধিবেশনের সময় পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছিলেন, সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান ইস্যুতে তাকে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছিলেন।

তারই ধারাবাহিকতায় ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং সৌদি আরবের মধ্যকার চলমান উত্তেজনা নিরসনের ক্ষেত্রে মধ্যস্থতা পূর্বক দু’দেশের মধ্যে সম্পর্ক উন্নয়ন তথা পশ্চিম এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতা অর্জনের উদ্দেশ্যে পাক প্রধানমন্ত্রী ইরান, সৌদি আরবসহ আরও কয়েকটি দেশে সফর করবেন বলে জানিয়েছিল পাক পররাষ্ট্র মন্ত্রণালয়।
গত রোব ইরান সফর করেছিলেন ইমরান খান। ইরান থেকে সবুজ সংকেত পেয়ে মঙ্গলবার সৌদি আরব গিয়েছিলেন তিনি। শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় ইরানের মত সৌদি আরবও ইমরান খানের উদ্যোগে আগ্রহ দেখিয়েছে!

Leave A Reply

Your email address will not be published.