ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়েছে পাকিস্তান; বাণিজ্য স্থগিত

ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়েছে পাকিস্তান; বাণিজ্য স্থগিত। ভারতের আগ্রাসনের কড়া জবাব দিতে নিরাপত্তা পরিষদের একাধিক বৈঠক, সকল বাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ।

0 313

ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান; সেইসঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত রাখারও ঘোষণা দিয়েছে দেশটি। নরেন্দ্র মোদির বিজেপি সরকার ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার পর পাকিস্তানের শীর্ষ সামরিক ও বেসামরিক নেতৃত্ব এই সিদ্ধান্ত নিয়েছে।

রাজধানী ইসলামাবাদে প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় নিরাপত্তা কমিটি বা এনএসসি’র বৈঠকে আজ (বুধবার) এ সিদ্ধান্ত নেয়া হয়। পরে এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি বিবৃতি দেয়া হয়েছে। এতে বলা হয়- “বৈঠকে ভারত সরকারের একতরফা সিদ্ধান্ত ও অবৈধ পদক্ষেপ, ভারত অধিকৃত জম্মু-কাশ্মিরের ভেতরের এবং নিয়ন্ত্রণ রেখার পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়।”

কারফিউয়ের মধ্যে প্রতিবাদ করছেন কাশ্মিরের জনগগণ

বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী পারভেজ খাট্টাক, পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি, জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল যুবায়ের হায়াত, সেনাপ্রধান জেনারেল কামার আব্বাস, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল জাফর মেহমুদ আব্বাসি, বিমান বাহিনীর প্রধান মার্শাল মুজাহিদ আনোয়ার খান, আইএসআই মহাপরিচালক লেফটেন্যান্ট জেনারেল ফাইয়াজ হামিদ এবং অন্য কর্মকর্তারা।

পাকিস্তানের শীর্ষ নেতৃত্ব ভারতের সঙ্গে অন্য দ্বিপক্ষীয় বিষয়গুলোও পর্যালোচনা করে দেখবে। এছাড়া, কাশ্মির ইস্যুটি জাতিসংঘ সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদে নেয়ার কথা জানিয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, কাশ্মিরের বীর জনগণের সংগ্রামের প্রতি সংহতি জানিয়ে আগামী ১৪ আগস্ট স্বাধীনতা দিবস উদযাপন করা হবে। পাশাপাশি ১৫ আগস্ট পাকিস্তান কালো দিবস পালন করবে। ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস। বৈঠকে প্রধানমন্ত্রী ইমরান খান সেনা নেতৃত্বকে সীমান্তে সতর্ক থাকারও নির্দেশনা দেন।

Leave A Reply

Your email address will not be published.