মার্কিন কর্মকর্তারা জানতেন ইয়েমেন আগ্রাসনে সৌদি আরব ব্যর্থ হবে

0 468

২০১৫ সালের মার্চ মাসে সৌদি আরব যখন ইয়েমেনে আগ্রাসন চালায় তখনই মার্কিন কর্মকর্তারা জানতেন এ আগ্রাসনে সফলতা অর্জন করতে পারবে না রিয়াদ। তারা বিষয়টি সৌদি সরকারকে ‘স্পষ্টভাবে’ জানিয়েও দিয়েছিলেন।

মার্কিন ম্যাগাজিন ‘দ্যা আমেরিকান কনজারভেটিভ’ আমেরিকার পদস্থ সেনা কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ওই ম্যাগাজিন নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনিয়র মার্কিন সেনা কর্মকর্তার কথা উল্লেখ করে বলেছে, সৌদি কর্মকর্তারা ইয়েমেনে আগ্রাসন চালানোর সিদ্ধান্ত নিলে ওই কর্মকর্তা ‘প্রচণ্ড ক্ষোভ’ প্রকাশ করেছিলেন।

ম্যাগাজিনটি বলেছে, সৌদি সরকার ইয়েমেন আগ্রাসনের সিদ্ধান্ত নেয়ার আগে বিষয়টি ওয়াশিংটনকে জানায়নি।

ওই মার্কিন সেনা কর্মকর্তা জানান, “সৌদি আরব যখন ইয়েমেন আগ্রাসন চালানোর কথা আমাদের জানায় তখন আমরা বিস্মিত হয়েছি। তবে আমরা তাদেরকে আমাদের অবস্থান স্পষ্ট করে দিয়েছিলাম। আমরা বলেছি, তোমরা এ যুদ্ধে জয়ী হতে পারবে না বরং নিজেরা দেউলিয়া হয়ে যাবে। ইয়েমেন হবে একটি চোরাবালি।” তিনি বলেন, “আজ প্রমাণিত হয়েছে আমরাই সঠিক অবস্থানে ছিলাম।”

ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলনকে দমন করে পদত্যাগকারী প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় পুনর্বহাল করার লক্ষ্যে ২০১৫ সালের ২৬ মার্চ দেশটিতে ভয়াবহ আগ্রাসন শুরু করে সৌদি আরব। গত প্রায় সাড়ে চার বছর ধরে টানা বোমাবর্ষণ ও গণহত্যা চালিয়েও রিয়াদ তার একটি লক্ষ্যও অর্জন করতে পারেনি উল্টো হুথি আন্দোলনের সমর্থিত সেনাবাহিনীর পাল্টা হামলায় এখন রিয়াদ দিশেহারা হয়ে পড়েছে। সম্প্রতি ইয়েমেনের এক ড্রোন হামলায় সৌদি আরবের তেল রপ্তানি অর্ধেকে নেমে গিয়েছিল।#

পার্সটুডে

Leave A Reply

Your email address will not be published.