ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত ইসরাইলকে স্বীকৃতি দেবে না পাকিস্তান: ইমরান খান

0 706

কিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, তার দেশ ইসরাইলকে ততক্ষণ পর্যন্ত স্বীকৃতি দেবে না যতক্ষণ না সেখানে ফিলিস্তিনিদের একটি রাষ্ট্র গড়ে ওঠে।

গতকাল সন্ধ্যায় (বৃহস্পতিবার) নিউইয়র্কে এশিয়ান সোসাইটির এক সভায় তিনি ওই মন্তব্য করেন।

ইহুদিবাদী ইসরাইলের ব্যাপারে ইসলামাবাদ পাক-পররাষ্ট্রনীতিতে পরিবর্তনের কথা ভাবছে বলে জল্পনা-কল্পনা সম্পর্কে প্রশ্ন করা হলে খান বলেন, এ ধরনের খবর কোথা থেকে আসছে তা তিনি জানেন না।

পাক প্রধানমন্ত্রী বলেন, এ ব্যাপারে পাকিস্তানের নীতি খুবই স্পষ্ট ও খোলামেলা। পাকিস্তানের প্রতিষ্ঠাতা কায়েদে আযম মোহাম্মাদ আলী খুব স্পষ্টভাবে বলেছিলেন, সেখানে একটি ন্যায়সঙ্গত সমাধান থাকতে হবে: আর তা হল ইসরাইলকে পাকিস্তানের স্বীকৃতি দেয়ার আগে ফিলিস্তিনিদের একটি স্বশাসিত রাষ্ট্র সেখানে গড়ে উঠতে হবে।

ইসরাইলের ব্যাপারে ইমরান খানের নীতি নিয়ে প্রশ্ন দেখা দেয় যখন গত বছরের (২০১৮) অক্টোবরে একটি খবর ছড়িয়ে পড়ে যে ইসরাইলের একটি বিমান ইসলামাবাদে অবতরণ করেছিল দশ ঘণ্টার জন্য এবং সে সময় ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু সম্ভবত গোপনে পাকিস্তান সফর করেছেন।

পাকিস্তানের নুরখান বিমান-ঘাঁটির একজন কর্মকর্তাও গত নভেম্বর মাসে মিডলইস্ট আইকে জানান যে ওমানে ইসরাইলি প্রধানমন্ত্রীর বিতর্কিত সফরের সময় তাকে বহনকারী বিমান নুরখান বিমান-ঘাঁটিতে অবতরণ করেছিল। একজন পাইলট আকাশে তার বিমানের পেছনে একটি ইসরাইলি বিমান দেখার কথা জানায়। পরে ওই বিমান নুরখান বিমান-ঘাঁটিতে নামে। ওই বিমান ঘাঁটির তিন ব্যক্তিও এই পাইলটের বক্তব্যকে সত্য বলে জানান। তারা বলেছেন, বিমানটির সিঁড়ি থেকে নেমে আসা প্রতিনিধিদলকে একটি কারে ওঠানো হয়। ইসরাইলি দৈনিক হারেৎজও এ ধরনের একটি খবর প্রচার করেছিল। অবশ্য পাকিস্তানের বিমান কর্তৃপক্ষ ইসরাইলি কোনো বিমান অবতরণের কথা অস্বীকার করেছে।

সূত্র: পার্সটুডে।

Leave A Reply

Your email address will not be published.