পরমাণু শক্তি সবার জন্য উন্মুক্ত করুন নইলে পুরোপুরি বন্ধ করুন: এরদোগান

0 603

পরমাণু শক্তির উৎপাদন এবং ব্যবহারের ব্যাপারে দ্বৈত নীতি অনুসরণ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের তীব্র সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। তিনি বলেছেন, হয় বিশ্বের সব দেশ পরমাণু শক্তি ব্যবহারের অধিকারী হবে আর তা না হলে পরমাণু শক্তির ব্যবহারের বিষয়টি পুরোপুরি নিষিদ্ধ করতে হবে।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক অধিবেশনে দেয়া বক্তৃতায় গতকাল (মঙ্গলবার) এরদোগান এই বৈষম্যের কথা তুলে ধরেন। তিনি বলেন, “যেসব দেশের কাছে পরমাণু শক্তি আছে এবং যেসব দেশ এই শক্তির অধিকারী নয় তাদের ভেতরে যে বৈষম্য বিরাজ করছে তাতে বৈশ্বিক ভারসাম্যহীনতা তৈরি হয়েছে। এসব বিষয় বিবেচনা বিবেচনা করে পরমাণু শক্তির ব্যবহার হয় পুরোপুরি বন্ধ করে দিতে হবে আর তা না হলে সবার জন্য উন্মুক্ত করে দিতে হবে।”

ধ্বংসাত্মক পরমাণু (নিউক্লিয়ার) অস্ত্র!

এর আগে গত ৫ সেপ্টেম্বর তুর্কি প্রেসিডেন্ট বলেছিলেন, পরমাণু অস্ত্রধারী দেশগুলো আংকারাকে পরমাণু শক্তির অধিকারী হওয়ার পথে বাধা দিতে পারে না। রাশিয়া থেকে এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা নিয়ে আমেরিকার সঙ্গে মারাত্মক টানাপড়েনের মধ্যে এরদোগান একথা বলেছিলেন।

তিনি সে সময় বলেছিলেন, “বেশ কয়েকটি দেশের কাছে পরমাণু ওয়ারহেডবাহী ক্ষেপণাস্ত্র রয়েছে এবং এরকম দেশের সংখ্যা একটি দুটি নয়। অথচ তারাই বলে আমরা পরমাণু অস্ত্র বানাতে পারব না। এটিা গ্রহণযোগ্য হতে পারে না।“

গতকাল জাতিসংঘে দেয়া বক্তৃতায় এরদোগান কাশ্মীর ইস্যুতে সংলাপের আহ্বান জানিয়েছেন। এ বিষয়ে যথাযথ মনোযোগ দিতে ব্যর্থ হওয়ার জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা করেন।

সূত্র:ডেইলি অবজার্ভ, পার্সটুডে!

Leave A Reply

Your email address will not be published.