‘সৌদি এবং আমিরাতের সংঘর্ষ ইয়েমেনের জন্য কল্যাণকর’

0 664

দারিদ্র্যপীড়িত ইয়েমেনকে কেন্দ্র করে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে যে সঙ্কট শুরু হয়েছে তা ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলন এবং তাদের সমর্থিত সেনাবাহিনীর জন্য কল্যাণকর। গতকাল (শুক্রবার) শেষ বেলায় ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভির বিতর্ক অনুষ্ঠানে বেলজিয়ামের ঐতিহাসিক এবং সাংবাদিক রেচেট জংকার এ মন্তব্য করেছেন।

জংকার বলেন, “মোটামুটিভাবে ইয়েমেন ইস্যুকে কেন্দ্র করে সৌদিআরব এবং সংযুক্ত আরব আমিরাতের ভেতরে যে সংঘর্ষের ঘটনা ঘটছে এবং যে মতভেদ সৃষ্টি হয়েছে তা ইয়েমেনের হুথি আন্দোলনের জন্য ইতিবাচক। কারণ হুথিদের শত্রুরা এখন একে অপরের দিকে বন্দুক তাক করছে এবং সংঘর্ষে লিপ্ত হচ্ছে। এছাড়া, হুথিদের প্রতি মনোযোগ দেয়ার চেয়ে আরব আমিরাত সমর্থিত গেরিলাদের প্রতি সৌদি আরবকে বেশি মনোযোগ দিতে হচ্ছে। এ কারণে অনেকটা নির্বিঘ্নে সৌদি আরবের বিরুদ্ধে কাজ করতে সুবিধা পাচ্ছে হুথিরা।”

তিনি বলেন, যে সমস্ত মানুষ সামান্য সময়ের জন্য ইয়েমেন ইস্যু নিয়ে চিন্তাভাবনা করেন, বিশ্লেষণ করেন তারাই বুঝতে পারবেন যে, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের মধ্যে যে সংঘর্ষের ঘটনা ঘটেছে তা অনেকটাই প্রত্যাশিত ছিল। ইয়েমেন ইস্যুকে কেন্দ্র করে সৌদি নেতৃত্বাধীন জোটে কখনো সুনির্দিষ্ট ভবিষ্যত পরিকল্পনা ছিল না বলেও জংকার মন্তব্য করেন।

বৃহস্পতিবারও ইয়েমেনের বন্দরনগরী এডেনে সৌদি সমর্থিত গেরিলাদের ওপর বিমান হামলা চালিয়েছে সংযুক্ত আরব আমিরাত।#

পার্সটুডে

Leave A Reply

Your email address will not be published.