চলতি বছর শেষ হওয়ার আগেই বিশ্বে সন্ত্রাসী হামলা বাড়তে পারে: জাতিসংঘ

0 393

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিশেষ পর্যবেক্ষণ বিভাগ এক প্রতিবেদনে জানিয়েছে, যদিও বিশ্বে সন্ত্রাসী হামলার মাত্রা কমে গেছে। তবে ইরাক ও সিরিয়ায় দায়েশের পক্ষে যুদ্ধ করতে যাওয়া সন্ত্রাসীদের মধ্যে এখনো ৩০,০০০ সন্ত্রাসী জীবিত থাকায় বিশ্বে সন্ত্রাসী হামলার বড় ধরনের আশঙ্কা রয়ে গেছে।

২০‌১৪ সালে ইউরোপ থেকে উগ্র সন্ত্রাসীরা দায়েশের সঙ্গে যোগ দেয়। ইরাক ও সিরিয়ায় উগ্র গোষ্ঠীর সন্ত্রাসীরা তখন সেখানে বর্বরোচিত হামলা এবং নৃশংস হত্যাকাণ্ড চালায়। ইউরোপের দেশগুলো স্বীকার করেছে যে  তাদের ৬০০ জন নাগরিক  দায়েশসহ অন্য গোষ্ঠীর পক্ষে লড়াই করার জন্য ইরাক ও সিরিয়া গেছে। এর মধ্যে কিছু অংশ নিহত হয়েছে। কিছু অংশ এসব দেশে আটক  হয়েছে বা অন্য কোথাও পালিয়ে গেছে।

এদিকে, দায়েশে যোগ দেয়া সন্ত্রাসীদের ফিরিয়ে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছে ইউরোপের দেশগুলো। কারণ এসব সন্ত্রাসী নিজ দেশে ফিরে গেলে তারা সেখানকার নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি হয়ে উঠবে বলে আশঙ্কা প্রকাশ করছে ইউরোপ।

এরই পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোকে হুমকি দিয়ে বলেছেন, সিরিয়া ও ইরাকে আটক ইউরোপের উগ্র সন্ত্রাসীদেরকে তারা যদি ফিরিয়ে নিতে ব্যর্থ হয় তাহলে তিনি তাদেরকে মুক্তি দিয়ে দেবেন যাতে এসব সন্ত্রাসী নিজেদের দেশে প্রবেশ করে।#

পার্সটুডে

Leave A Reply

Your email address will not be published.