মার্কিন কারাগার থেকে আজাদ পেলেন ইরানি বিজ্ঞানী মাসুদ সুলাইমানি!!

0 317

মার্কিন যুক্তরাষ্ট্রের কারাগার থেকে মুক্তি পেয়েছেন ইরানের বিজ্ঞানী মাসুদ সুলাইমানি। এ তথ্য জানিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

অবৈধভাবে এক বছর আটক রাখার পর সুলাইমানিকে মুক্তি দিল মার্কিন কর্তৃপক্ষ। আজ রাতেই তার ইরানে পৌঁছার কথা রয়েছে। সুইজারল্যান্ডের সহযোগিতায় এই বিজ্ঞানীকে মুক্ত করা সম্ভব হয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ আজ এক টুইটার পেইজে লিখেছেন, “আমি অত্যন্ত খুশি কারণ প্রফেসর মাসুদ সুলাইমানি এবং মি. ওয়াং খুব শিগগিরই তাদের পরিবারের সদস্যদের সঙ্গে মিছিল হবেন।” ওয়াং হচ্ছেন চীনা বংশোদ্ভূত মার্কিন নাগরিক। এছাড়া জারিফ তার টুইটে মুক্তির ক্ষেত্রে যারা ভূমিকা রেখেছেন বিশেষকরে সুইজারল্যান্ড সরকারকে ধন্যবাদ জানান। আজ সুলাইমানিকে সুইজারল্যান্ডে ইরানি কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

২০১৮ সালের ২৫ অক্টোবর আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইরানি চিকিৎসা বিজ্ঞানী ও স্টেম সেল বিশেষজ্ঞ ডক্টর মাসুদ সুলাইমানিকে শিকাগো বিমানবন্দর থেকে মার্কিন ফেডারেল পুলিশ বা এফবিআই আটক করে। আটকের সময়ও তার সঙ্গে বৈধ কাগজপত্র ও ভিসা ছিল।

বিনা অভিযোগে ও আদালতের কোনো নির্দেশ ছাড়াই এফবিআই এতদিন ইরানের এ বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষককে আটলান্টা শহরে আটকে রেখেছিল। তাকে এমন কারাগারে রাখা হয়েছিল যেখানে ভয়ঙ্কর অপরাধের সঙ্গে যুক্ত ব্যক্তিরাও বন্দী রয়েছে।#

পার্সটুডে

Leave A Reply

Your email address will not be published.