ওআইসি তথা মুসলিম বিশ্বকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে জর্ডান উপত্যকা দখলের প্রস্তুতি সম্পন্ন করলো ইসরাইল!

একদিকে চলছে ওআইসির বৈঠক; অন্যদিকে জর্ডান উপত্যকা দখলের প্রস্তুতি সম্পন্ন করলো ইসরাইল!

0 596

জর্ডান উপত্যকা দখলের ঘোষণার পর ইসরাইলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জরুরি বৈঠকে বসেছে ইসলামী দেশ সমূহের সবচেয়ে বড় ফোরাম ওআইসি।

সংগঠনটির বেঠক চলাকালেই জর্ডান উপত্যকায় নতুন বসতি স্থাপনের অনুমোদন করেছে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মন্ত্রীসভা। এবং তার প্রধান প্রতিপক্ষ বেনি গ্যান্টজও এই সিদ্ধাঙ্কে সমর্থন জানিয়েছেন। খবর এএফপির

রোববার প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কার্যালয় থেকে জানানো হয়, ইসরাইলে নির্বাচনের দুইদিন আগে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নেতানিয়াহুর কার্যালয় থেকে আরো জানানো হয়, রোববার নেতানিয়াহুর মন্ত্রিসভা জর্ডান উপত্যকায় মেভুট ইরিচোতে ওয়াইল্ডক্যাট বন্দোবস্তকে একটি সরকারি বন্দোবস্তে পরিণত করতে সম্মত হয়েছে।

এসব বন্দোবস্ত আন্তর্জাতিক আইনের চোখে বেআইনি হলেও ইসরাইলী সরকার এটিকে অনুমোদন করেছে।

এর আগে গত ৮ সেপ্টেম্বর নেতানিয়াহু জর্ডান উপত্যকা ইসরাইলের নির্বাচনের পর দখলের ঘোষণা দেন। এ ঘোষণার পর থেকে মুসলিম দেশগুলো বিশেষ করে সৌদি আরব-তুরস্ক নিন্দা জানিয়েছে। এ নিয়ে ওআইসি নিন্দা জানিয়েছে।

এ ছাড়াও জাতিসংঘ-ইইউরোপীয় ইউনিয়ন বলছে, এটি আন্তর্জাতিক আইন লংঘন। রোববারের অনুষ্ঠিত ওআইসির বৈঠকটি ডাকে সৌদি আরব। এ বৈঠকে ইসরাইলের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে সদস্য দেশগুলো সংগঠনটির নেতাদের প্রতি আহ্বান জানান।

বৈঠকে সংগঠনটির সাধারণ সম্পাদক ইসরাইলের বিরুদ্ধে নিন্দা জানান। এছাড়া এদিন বৈঠকে সৌদির পররাষ্ট্রমন্ত্রীও ইসরাইলের আগ্রাসন নীতির নিন্দা জানান। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কেও এর দায়-দায়িত্ব নিতে আহ্বান জানান।

Leave A Reply

Your email address will not be published.