ইহুদিবাদী ইসরাইল পারলে আগে নিজের নিরাপত্তা নিশ্চিত করুক

0 364

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, পারস্য উপসাগরের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য বিদেশি সেনার প্রয়োজন নেই। আজ (বুধবার) মন্ত্রিসভার বৈঠকে তিনি এ কথা বলেন।

রুহানি বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলো ঐক্য, সংহতি ও সংলাপের মাধ্যমে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম। তিনি বলেন, পারস্য উপসাগরে মার্কিন নেতৃত্বে জোট গঠনের যেসব শ্লোগান দেওয়া হচ্ছে তা কেবলি লোকদেখানো তৎপরতা, বাস্তবে তা সম্ভব নয়।

তিনি বলেন, বৃহৎ শক্তিগুলোর এসব তৎপরতার লক্ষ্য হচ্ছে মধ্যপ্রাচ্যে বিভেদ ও অনৈক্য সৃষ্টি এবং মুসলিম দেশগুলোর পকেট খালি করা।

ইরানের প্রেসিডেন্ট পারস্য উপসাগরে নিরাপত্তা রক্ষার বিষয়ে ইহুদিবাদী ইসরাইলের আগ্রহের প্রতিক্রিয়ায় বলেন, ইহুদিবাদী ইসরাইল পারলে আগে নিজের নিরাপত্তা নিশ্চিত করুক। তিনি বলেন, ইহুদিবাদীরা এ পর্যন্ত হত্যা-নির্যাতন, দখলদারি এবং অনিরাপত্তা ছাড়া আর কিছুই দিতে পারে নি।

তিনি বলেন, মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদ, যুদ্ধ ও হানাহানির প্রধান হোতা ইহুদিবাদী ইসরাইল।

ইরান প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় বলে রুহানি ঘোষণা করেন। তিনি পারস্য উপসাগরীয় দেশগুলোর উদ্দেশে বলেন, ইরান অতীত থেকেই পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করছে এবং পারস্য উপসাগরীয় দেশগুলোর পাশে থেকে এই দায়িত্ব পালন করে যেতে চায়।

ইউরোপীয় দেশগুলো পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন না করলে ইরান ৬০ দিনের মেয়াদ শেষ হওয়ার পর প্রতিশ্রুতির বাস্তবায়ন স্থগিতের তৃতীয় ধাপ শুরু করবে বলে তিনি আজ আবারও জানিয়ে দিয়েছেন।

সুত্র পার্সটুডে

Leave A Reply

Your email address will not be published.