আমরা জোর করে আফগানিস্তানের ক্ষমতা দখল করব: তালেবান নেতা

0 441

আফগানিস্তানের তালেবান যোদ্ধারা বলেছে, আমেরিকার সঙ্গে শান্তি চুক্তি সই হলেও তারা আফগান সেনাদের ওপর হামলা বন্ধ করবে না এবং তারা জোর করে ক্ষমতা দখল করবে।

কাতারের রাজধানী দোহায় যখন তালেবান এবং মার্কিন সরকারের মধ্যে শান্তি চুক্তি সইয়ের ব্যাপারে আলোচনা প্রায় শেষ পর্যায়ে তখন তালেবানের পক্ষ থেকে এই বক্তব্য এলো। তালেবানের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সংবাদ মাধ্যমকে একথা জানান।

তালেবানের অন্য এক কমান্ডারও নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, চলতি সপ্তাহেই আমেরিকার সঙ্গে একটি চুক্তি সই হওয়ার সম্ভাবনা রয়েছে যার আওতায় আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। তালেবানের শীর্ষ পর্যায়ের কমান্ডাররা বলছেন, আমেরিকার সঙ্গে চুক্তি হলে আফগান সেনাদেরকে সহযোগিতা বন্ধ করবে মার্কিন সেনারা।

তবে আফগান বিষয়ক মার্কিন বিশেষ দূত জালমে খলিলজাদ তালেবানের এ বক্তব্য প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেছেন এ ধরনের প্রচারণায় কান দিয়ে কারো বোকা হওয়ার কোনো প্রয়োজন নেই। তিনি বলেন, “আমরা এখন এবং যেকোন চুক্তির পরেও আফগান বাহিনীকে রক্ষা করব।”

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে অনেকটা অধৈর্য্য হয়ে পড়েছেন। তিনি দ্রুত দেশটি থেকে সেনা প্রত্যাহার করতে চান।

সূত্র-পার্সটুডে!

Leave A Reply

Your email address will not be published.