পাকিস্তানে ইরানি ড্রোন জব্দ!

0 502

ইরান ও আফগানিস্তান সীমান্তে পাকিস্তানের চাগেই জেলায় একটি বিদেশি ড্রোন জব্দ করার কথা জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। বিশ্লেষকদের বরাত দিয়ে সৌদির দৈনিক আরব নিউজের খবর বলছে, ওই ড্রোনটি সম্ভব ইরানের হবে।

আঞ্চলিক উপকমিশনার ফাতেহ খান খাজ্জাক বলেন, একটি ড্রোন পাওয়া গেছে। চাগেই জেলার তুজগি ওয়াহ অঞ্চলে এটি পাওয়া গেছে।

মঙ্গলবার বেলুচিস্তান সরকারের এক কর্মকর্তা বলেন, রেকো ডিক স্বর্ণ ও কপার খনির থেকে মাত্র কয়েক মাইল দূরে ওই ড্রোনটি পাওয়া যায়।

তবে প্রযুক্তিগত কারণেই কেবল সেটি অবতরণ করেছে, এমন দাবি তিনি প্রত্যাখ্যান করেছেন। ইতিমধ্যে এটি সীমান্ত বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, একটি প্যারাসুটের সহায়তায় ড্রোনটি নামানো হয়। এটি ব্যবহারিক অবস্থার ভেতরেই ছিল। ড্রোনটি উড়ছিল বলে তিনি জানান।

যেখানে ড্রোনটি পাওয়া গেছে, আফগানিস্তানের হেলমন্দ প্রদেশ থেকে সেটি আধঘণ্টার পথ।

চ্যাগি-১ নামের পরিচিত ওই অঞ্চলটি। ১৯৯৮ সালের ২৮ মে মাসে সেখানে ভূগর্ভে একইসময় পাঁচটি পরমাণু বোমার পরীক্ষা চালায় পাকিস্তান।

তবে ড্রোনটি কাদের জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, ড্রোনটিতে কোনো মনোগ্রাম কিংবা দেশের পতাকা নেই। কাজেই এটির মালিকানা কাদের, তা বলতে পারছি না। এটির উৎস নির্ধারণে তদন্ত চলছে।

মার্কিন ড্রোন বিশেষজ্ঞ ইরিক লিন গ্রিনবার্গ বলেন, এটিকে ইরানের মোহাজের ড্রোন বলেই মনে হচ্ছে। তবে তেহরানের গণমাধ্যমে প্রকাশ করা ছবির ড্রোনের গোড়াটি ভিন্ন মনে হচ্ছে। ড্রোনটি কেন পাকিস্তানে অবতরণ করেছে, তা বলা মুশকিল।

সুত্র যুগান্তর

Leave A Reply

Your email address will not be published.