শান্তির প্রস্তাব নিয়ে ইরান থেকে আজ সৌদি আরব যাচ্ছেন ইমরান খান!

0 1,332

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আজ (মঙ্গলবার) সৌদি আরব সফরে যাচ্ছেন। আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার প্রচেষ্টার অংশ হিসেবে রোববারের ইরান সফরের ধারাবাহিকতায় তিনি সৌদি আরব যাচ্ছেন বলে বিভিন্ন সূত্র জানিয়েছে।

ইমরান খানের দপ্তর থেকে বলা হয়েছে, তিনি পশ্চিম এশিয়ায় শান্তি প্রতিষ্ঠা করতে চান। এরই অংশ হিসেবে গত রোববার তিনি ইরান সফর করেন।

তেহরানে তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী ও প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক করেছেন। ইরানি নেতাদের সঙ্গে তার সফল আলোচনা হয়েছে বলে জানা গেছে। আজ সৌদি আরবে পৌঁছে তিনি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন বলে কথা রয়েছে। সৌদি আরবের সঙ্গে পাকিস্তানের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ি ও প্রেসিডেন্ট ড.হাসান রুহানির সাথে ইমরান খান

ইরান প্রথম থেকেই সৌদিরবসহ সব মুসলিম দেশের সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠায় আগ্রহ দেখিয়ে আসছে। ইরান বলছে, আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইল ছাড়া অন্য কোনো দেশের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠায় কোনো বাধা নেই। তবে ইরানি কর্মকর্তারা ইয়েমেনে মানুষ হত্যা বন্ধে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য যে, ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং সৌদি আরবের মধ্যকার চলমান উত্তেজনা নিরসনের ক্ষেত্রে মধ্যস্থতা পূর্বক দু’দেশের মধ্যে সম্পর্ক উন্নয়ন তথা পশ্চিম এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতা অর্জনের উদ্দেশ্য পাক প্রধানমন্ত্রী ইরান, সৌদি আরবসহ আরও কয়েকটি দেশে সফর করবেন বলে জানিয়েছিল পাক পররাষ্ট্র মন্ত্রণালয়। তারই ধারাবাহিকতায় ইরান থেকে সবুজ সংকেত পেয়ে আজ সৌদি আরব যাচ্ছেন ইমরান খান।

Leave A Reply

Your email address will not be published.