তুরস্কে যাচ্ছেন ড. রুহানি; সিরিয়া বিষয়ে পুতিন ও এরদোগানের সঙ্গে জরুরী বৈঠক!

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি আগামীকাল (রোববার) তুরস্ক সফর করবেন। সিরিয়া বিষয়ে তিনি সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে জরুরী বৈঠক করবেন।

রাজধানী আঙ্কারায় অনুষ্ঠেয় ত্রিদেশীয় শীর্ষ সম্মেলনে অংশ নিতেই তিনি সেখানে যাচ্ছেন, তবে এর পাশাপাশি তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও তার দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে। ইরানের প্রেসিডেন্ট ড. রুহানির দপ্তরের গণসংযোগ ও তথ্য বিষয়ক কর্মকর্তা পারভিজ ইসমাইলি এসব তথ্য জানিয়েছেন।

তুরস্ক সফরে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন আর্থ-রাজনৈতিক প্রতিনিধি দলও থাকবে। আগামী সোমবার অনুষ্ঠেয় ত্রিদেশীয় শীর্ষ বৈঠকে সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি এবং কাজাখস্থানের আস্তানায় অর্জিত সমঝোতার বাস্তবায়ন নিয়ে আলোচনা হবে।

এর আগে ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্ট আঞ্চলিক সন্ত্রাসবাদ মোকাবেলা এবং সিরিয়ায় রাজনৈতিক স্থিতিশীলতা ও শান্তি প্রতিষ্ঠার উপায় নিয়ে চার দফা শীর্ষ বৈঠক করেছেন। কাজাখস্তানে অনুষ্ঠিত বৈঠকে সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে দেশটির চলমান সংকটের সমাধানের ওপর জোর দেওয়া হয়।

২০১৭ সালের জানুয়ারি থেকে সিরিয়া সমস্যা সমাধানে ইরান, রাশিয়া ও তুরস্ক বৈঠক করে আসছে।

Comments (0)
Add Comment