পাকিস্তানি সেনাবাহিনীর গুলিতে ৬ ভারতীয় সেনা নিহত: আইএসপিআর

জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা বরাবর পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তাসহ ছয় সেনা সদস্য নিহত হয়েছেন। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর এক টুইটার বার্তায় এ দাবি করেছেন।

তিনি বলেন, দুই দেশের সীমানা নির্ধারণকারী রেখা (এলওসি) অতিক্রম করে ভারতীয় সেনারা গুলি চালালে সাত বছর বয়সী শিশুসহ তিনজন বেসামরিক নাগরিক নিহত হয়। এর জবাবে পাকিস্তান সেনাবাহিনী তাত্তা পানি সেক্টরে ভারতীয় পোস্ট লক্ষ্য করে গুলি চালায়। তাতে এক কর্মকর্তাসহ ছয় ভারতীয় সেনা সদস্য নিহত হয়। এ সময় অনেকে আহত হয়েছে। পাকিস্তানের সেনাবাহিনীর হামলায় ভারতীয় সেনাবাহিনীর দুটি বাঙ্কার ধ্বংস হয়।’

এর আগে জম্মু-কাশ্মীরে সীমান্তে কৃষ্ণঘাঁটি সেক্টরে পাকিস্তানি সেনাদের গুলিতে রবিরঞ্জন কুমার সিং (৩৬) নামে ভারতীয় এক সেনা নিহত হয়েছেন। বিহার রাজ্যের বাসিন্দা নিহত ওই জওয়ান সেনাবাহিনীর নায়েক পদে কর্মরত ছিলেন।

শাহ মাহমুদ কুরেশি

আন্তর্জাতিক আদালতে যাবে পাকিস্তান

এদিকে, ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ বাতিলের বিষয়টি আন্তর্জাতিক আদালতে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে পাকিস্তান।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এআরওয়াই নিউজ চ্যানেলকে বলেন, “ন্যায়বিচারের জন‌্য আমরা কাশ্মীরের বিষয়টি আন্তর্জাতিক আদালতে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।” সমস্ত আইনি সম্ভাবনা খতিয়ে দেখার পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ‌নেয়া হবে বলে জানান তিনি।

গত ৫ আগস্ট নরেন্দ্র মোদির সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে দিয়েছে। একই সঙ্গে জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটি অঞ্চল কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করা হয়েছে। ভারতের এ পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে ইসলামাবাদ। এর অংশ হিসেবে ভারতের সঙ্গে কূটনতিক সম্পর্ক কমিয়ে দিয়েছে পাকিস্তান। প্রতিবেশী দেশটির সঙ্গে বাণিজ্য ও সাংস্কৃতিক যোগাযোগসহ সব ধরনের লেনদেন স্থগিত করেছে পাক সরকার। #

 

পার্সটুডে

Comments (0)
Add Comment