বন্ধুদের অধিকার

 

যখন তোমার কোন ভ্রাতা তোমার থেকে বিছিন্ন হয়ে যায় তখন তুমি তার সাথে সম্পর্কের বন্ধন প্রতিষ্ঠা কর। আর যদি সে ফিরে আসে তাহলে তার প্রতি সদয় থেকো। যদি সে কার্পণ্যতা করে তাহলে তুমি তার প্রতি দানশীল হও। যখন সে  তোমার থেকে দূরে অবস্থান করতে চায় তখন তুমি তার নিকটবর্তী হও। যখন সে কঠোর হয় তখন তুমি কোমল হয়ে যেয়ো। যখন সে ভুল করে তখন তার ওজর বের করার চিন্তা এমনভাবে করো যেন তুমি তার একজন দাস এবং সে তোমার সদাশয় প্রভু।

সাবধান! এ উপদেশসমূহ তার যথাস্থান (প্রকৃত বন্ধুর ক্ষেত্রে) ব্যতীত কাজে লাগাবে না এবং কোন অবাঞ্চিত ব্যক্তির প্রতি এরূপ আচরণ করো না। তুমি তোমার বন্ধুর শত্রুকে কখনো বন্ধু মনে করো না যাতে তোমার বন্ধুর সাথে শত্রুতার সৃষ্টি না হয়। তোমার ভাইকে সত্য ও সঠিক উপদেশ দিয়ো- তার কাছে এটা সুখকর বা তিক্তদায়ক হোক। ক্রোধকে গিলে ফেলো কারণ এর চেয়ে মধুর আর কোন কিছু আমি উপভোগ করিনি এবং পরিণামে এর চেয়ে আনন্দদায়ক ও ফলদায়ক আর কিছু নেই।

যে তোমার প্রতি কঠোর আচরণ করেছে তার প্রতি কোমল থেকো। কারণ এতে সে শীঘ্রই তোমার প্রতি কোমল হয়ে যেতে পারে। তোমার শত্রুর সাথে দয়াশীল আচারণ করো। এতে দুটো কৃতকার্যতার ফল তুমি পাবে-একটা হলো প্রতিশোধের কৃতকার্যতা এবং অপরটা হলো দয়া করার কৃতকার্যতা।

যদি তুমি মনে কর কোন বন্ধুর সাথে সম্পর্ক ছিন্ন করবে তবে তোমার দিক থেকে তাকে কিছু সুযোগ দিয়ো যাতে সে পুনরায় কখনো যেন বন্ধুত্ব পুনরুজ্জীবিত করতে চাইলে পারে। যদি কেউ তোমার সম্পর্কে সুধারণা পোষণ করে তবে তা সত্য প্রমাণ করো। তোমার ভাইয়ের সাথে তোমার সম্পর্ক বিবেচনা করে কখনো তার অধিকারকে ক্ষুন্ন করো না।

 কারণ তার স্বার্থের প্রতি অবজ্ঞা  করলে সে তোমার ভাই থাকবে না। তোমার পরিবারের লোকেরা যেন তোমার দ্বারা দুর্দশাগ্রস্থ না হয়। তোমার প্রতি যার টান নেই তুমি তার প্রতি আশান্বিত হয়ো না। তোমার ভ্রাতা যেন তোমার সাথে বন্ধুত্বের বন্ধন বিছিন্ন করতে ততটুকু যুক্তি ও প্রমাণাদি উপস্থাপন না করে যা সম্পর্ক টিকিয়ে রাখার চেয়ে অধিক শক্তিশালী হয়। অথবা সে তোমার সাথে ভালো আচরণ না করে খারাপ আচরণ করার জন্য শক্তিশালী অজুহাত উপস্থাপন করে। যে ব্যক্তি তোমার প্রতি অত্যাচার করে তার অত্যাচারকে বড় একটা কিছু মনে করো না কারণ সে শুধুমাত্র নিজের ক্ষতি ও তোমার উপকারেই প্রবৃত্ত আছে। যে তোমাকে খুশি করে তার পুরস্কার যেন তাকে অখুশি করার মধ্যে না হয়।(নাহজুল বালাগা)

Comments (0)
Add Comment